প্রত্যাখ্যাত শাহেনশাহ্ - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Sunday, March 25, 2018

প্রত্যাখ্যাত শাহেনশাহ্

ভারতীয় সিনেমার উল্লেখযোগ্য এবং অন্যতম প্রতিভাবান অভিনেতা বলতে যাদের কথা সর্বা্গ্রে মাথায় আসে তাদের মধ্যে অন্যতম হলেন আমাদের সকলের প্রিয় অমিতাভ বচ্চন। প্রায় পাঁচ দশকের অভিনয় জীবনে ১৯০ এর বেশি সিনেমায় কাজ করে ফেললেও শুরুটা কিন্তু মোটেও মসৃণ ছিল না।
অমিতাভের অভিনয় জীবনের চড়াই উতরাই সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। কিন্তু যেটা জানি না সেটা হল যে অমিতাভের 'অভিষেক' ঘটে ১৯৬৯ সালে মৃণাল সেন এর জাতীয় পুরষ্কারপ্রাপ্ত সিনেমা "ভুবন সোম" -এ  Voice Narrator বা কথক হিসেবে।
সত্যজিৎ রায় এর অমিতাভ এর গলার আওয়াজে এত মুগ্ধ হয়েছিলেন যে তাঁর "শতরঞ্জ কে খিলাড়ি" সিনেমায় অমিতাভকে কথক হিসেবে ব্যাবহার করেন।

[ আরও পড়ুন ঃ'লাগে টাকা দেবে গৌরী সেন'- কে এই গৌরী সেন?]
[ আরও পড়ুন ঃ আন্দামানের ইতিকথা ]


এরপর একে একে 'পরিণীতা', 'যোধা আকবর', 'কাহানি', 'দ্য গাজী অ্যাটাক' ইত্যাদি সিনেমায় কথক হিসেবে তাঁর কাজ বিশেষ প্রসংসা লাভ করে।
 এমনকি বেশ কয়েকটি সিনেমা তে তিনি গানও গেয়েছেন। গায়ক হিসাবে তাঁর প্রথম আত্মপ্রকাশ ঘটে ১৯৭৯ সালে 'মিস্টার নটবরলাল' সিনেমাতে। এছাড়াও তাঁর কবিতাপাঠ এখনও বহু মানুষ টিকিট কেটে মুগ্ধ হয়ে শোনেন।
এহেন বহু সমাদৃত কণ্ঠের অধিকারীকেও ALL INDIA RADIO এর তরফে প্রথমে প্রত্যাখ্যান করা হয়েছিল। আজ্ঞে হ্যাঁ, অবাক লাগলেও এটাই সত্যি।

আসুন অমিতাভের নিজের মুখ থেকে শুনে নিই এই ব্যাপারেঃ


এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করুন। ধন্যবাদ।

No comments:

Post a Comment