'লাগে টাকা দেবে গৌরী সেন'- কে এই গৌরী সেন? - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Wednesday, April 11, 2018

'লাগে টাকা দেবে গৌরী সেন'- কে এই গৌরী সেন?

'লাগে টাকা দেবে গৌরী সেন'- এই প্রবাদবাক্যটি শোনেনি এমন বাঙালী খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু কে এই গৌরী সেন? ছোটবেলায় আমাদের সবার মাথাতেই এই প্রশ্ন ঘুরপাক খেত কিন্তু এর সঠিক উত্তর কেউই দিতে পারত না। আসুন জেনে নেওয়া যাক কে এই গৌরী সেন, আদৌ এরকম কোন ব্যক্তির অস্তিত্ব আছে নাকি পুরোটাই কল্পনা? 

[ আরও পড়ুন ঃ আন্দামানের ইতিকথা ]
[ আরও পড়ুন ঃ ট্রেন-এ শৌচালয় অন্তর্ভুক্তির পিছনে অবদান কার জানেন?]

 প্রবাদবাক্যের গৌরী সেন নামে বিখ্যাত ব্যক্তিটির পুরো নাম গৌরীকান্ত সেন। সুবর্ণবণিক সম্প্রদায়ের সম্ভ্রান্ত ব্যাবসায়ী সন্তান গৌরী ১৫৮০ সালে হুগলীতে জন্মগ্রহন করেন, পিতার নাম নন্দরাম সেন। থাকতেন ৩৫ নম্বর কলুটোলা স্ট্রীটে।

  তাদের পারিবারিক ব্যাবসা জাহাজে মাল আমদানি রপ্তানি করে অল্প বয়েসেই গৌরী সেন ব্যাবসায়ী মহলে বিশেষ পরিচিতি লাভ করেন। তিনি ছিলেন বৈষ্ণব চরণ শেঠের ব্যাবসার অংশীদার। তারা দুজনে মিলে একবার এক ডুবে যাওয়া জাহাজের দস্তা নিলামে কেনেন। পরে দেখা যায় আসলে দস্তার নিচে রুপো লুকিয়ে পাচার করা হচ্ছিল। গৌরী সেন এই রুপো ঈশ্বরের কৃপা বলে গ্রহন করেন।

সবাই জানেন গৌরী সেনের দানের হাত খুব দরাজ ছিল। দুহাতে টাকা বিলিয়ে অনেক লোককে ঋণমুক্ত করেন তিনি এবং বকেয়া রাজকর মেটাতে সাহায্য করেন। ঋণের দায়ে যাদের কারাদণ্ড হত, তাদের মুক্ত করার জন্যে গৌরী সেন বিখ্যাত ছিলেন। কন্যাদায়গ্রস্ত পিতামাতার জন্য তার দরজা ছিল অবারিত। ১৬৬৭ সালে প্রখ্যাত এই দানবীরের মৃত্যু হয়।


এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।


No comments:

Post a Comment