ভারতের সর্বপ্রথম এবং বর্তমানে প্রবীনতম ভোটার কে জানেন? - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Sunday, April 1, 2018

ভারতের সর্বপ্রথম এবং বর্তমানে প্রবীনতম ভোটার কে জানেন?

ভোটদানের গুরুত্ব সম্পর্কে আমরা সবাই কমবেশি অবহিত। বিশেষ করে বর্তমান নেটিজেন-দের জন্য এই বিষয়ে আমার কোন বাক্যব্যয় করার প্রয়োজন আছে বলে মনে হয় না। কিন্তু আমাদের এই সুবিশাল গণতান্ত্রিক ব্যবস্থার প্রথম ভোটার কে জানেন? আসুন তার সম্পর্কে কিছু কথা জেনে নিই।

[ আরও পড়ুন ঃ একটু দেরী, পন্ডিচেরী। ]
[ আরও পড়ুন ঃ ট্রেন-এ শৌচালয় অন্তর্ভুক্তির পিছনে অবদান কার জানেন?]
[ আরও পড়ুন ঃ'লাগে টাকা দেবে গৌরী সেন'- কে এই গৌরী সেন?]

হিমাচল প্রদেশের কিন্নর জেলার কল্পা প্রদেশের অবসরপ্রাপ্ত শিক্ষক শ্রী শ্যাম শরন নেগি হলেন ভারতের প্রথম ভোটার এবং বর্তমানে ভারতের প্রবীনতম ভোটার। ১৯৫১ সালের ২৫ শে অক্টোবর তৎকালীন 'মান্ডী' নির্বাচনক্ষেত্রে অনুষ্ঠিত লোকসভা ভোটে তিনি প্রথম ভোট দেন। স্বাধীনতা পরবর্তীকালে সর্বপ্রথম ভোট বাকি সারা ভারতে ১৯৫২ সালে অনুষ্ঠিত হলেও হিমাচল প্রদেশে ভারী তুষারপাত এর কথা মাথায় রেখে সেখানে ভোট কিছু মাস আগে নেওয়া হয়।




স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম শরন ১৯৫১ সাল থেকে আজ পর্যন্ত সমস্ত রাজ্য এবং লোকসভা ভোটে ভোট দিয়েছেন। ২০১৭ সালের নভেম্বর মাসে ১০০ বছর বয়েসেও তিনি ভোট দিয়েছেন। ভোট দিতে যাওয়ার জন্য সরকার থেকে বিশেষ ব্যবস্থা করা হয় এবং তাঁকে যথাযোগ্য সম্মান জানানো হয়। ২০১৪ সালে শ্যাম শরণকে নিয়ে GOOGLE তাদের "PLEDGE TO VOTE" ক্যাম্পেন এর অধীনে একটি ভিডিও বানালে রাতারাতি তিনি প্রচারের আলোয় চলে আসেন। নিচে ভিডিওটি আপনাদের জন্য দেওয়া হল।



আরেকটি মজার ঘটনা হল সাম্প্রতিক হিন্দি সিনেমা "Sanam Re" তে শ্যাম শরন এর সংক্ষিপ্ত উপস্থিতি দেখা যায়।


আজকের দিনে এই দৃঢ়চেতা মানুষ টি ১০১তম বছরে পদার্পণ করলেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এই বিশেষ প্রতিবেদন। আরও অনেক বছর যেন তিনি নতুন প্রজন্ম কে ভোটদানে অনুপ্রেরনা জুগিয়ে যেতে পারেন এই কামনা করি।

এই প্রতিবেদন টি আপনাদের কেমন লাগলো নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ফেসবুক টুইটার এ আমাদের সাথে যুক্ত থাকুন।

[ আরও পড়ুন ঃ আন্দামানের ইতিকথা]


No comments:

Post a Comment