একটু দেরী, পন্ডিচেরী। - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Tuesday, March 27, 2018

একটু দেরী, পন্ডিচেরী।

সরকারি ভাবে ভারতের স্বাধীনতা দিবস ১৫ই আগস্ট পালন করা হলেও ভারতের একটি রাজ্য স্বাধীনতা দিবস পালন করে একদিন পরে অর্থাৎ ১৬ই আগস্ট। এমনকি এই রাজ্যের 'Official Language' বা 'দাপ্তরিক ভাষা' ফরাসী। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আমরা কথা বলছি পন্ডিচেরীর

ভারতের কেন্দ্রশাসিত রাজ্যগুলোর মধ্যে অন্যতম পন্ডিচেরী(Pondicherry) তার কলোনিয়াল স্থাপত্যের কারনে ভ্রমনপিপাষু মানুষের কাছে অতিপরিচিত একটি নাম। এই পন্ডিচেরী সম্পর্কে কিছু অজানা তথ্য আজ আপনাদের সাথে শেয়ার করব যেগুলো শুনলে আপনি হয়ত অবাক হয়ে যাবেন।




২০০৬ সাল থেকে পন্ডিচেরী তামিল ভাষায় পুদুচেরী নামে পরিচিত হয়ে ওঠে। অধুনা এই পুদুচেরীতেই ১৬৭৪ সালে ফ্রেঞ্চ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এখানে তাদের হেড কোয়ার্টার তৈরি করে। ১৬ই জানুয়ারি, ১৭৬১ সালে ফরাসী দের কাছ থেকে পুদুচেরী ব্রিটিশরা দখল করে নেয়।

[ আরও পড়ুন ঃ আন্দামানের ইতিকথা ]
[ আরও পড়ুন ঃ প্রত্যাখ্যাত শাহেনশাহ্]
[ আরও পড়ুন ঃ'লাগে টাকা দেবে গৌরী সেন'- কে এই গৌরী সেন?]

১৭৪২ থেকে ১৭৬৩ সাল পর্যন্ত চলতে থাকা অ্যাংলো ফরাসী যুদ্ধের ফলস্বরূপ উভয়ের মধ্যে বারংবার পুদুচেরীর শাসনভার হাতবদল হতে থাকে। ১৮৫০ সালে ইংরেজরা সমস্ত ভারতের ওপর অধিকার কায়েম করার পর পুদুচেরী, চন্দননগরের মত কিছু জায়গা ফরাসীদের হাতে ছেড়ে দেয়। ১৯৫৪ সাল পর্যন্ত পুদুচেরী ফ্রেঞ্চ ইস্ট ইন্ডিয়ার অন্তর্গত ছিল।
১৯৫৪ সালের ১৮ই অক্টোবর ফরাসীদের শাসন থেকে স্বাধীনতা লাভের বিষয়ে পন্ডিচেরী মিউনিসিপ্যাল এবং পঞ্চায়েত-এর ১৭৮ জন সদস্যদের নিয়ে একটি ভোট হয় যেখানে ১৭০ জন এর স্বপক্ষে ভোট দেন।
ভোটের ফলাফল অনুযায়ী ওই বছর ১লা নভেম্বর পন্ডিচেরীর শাসনভার ভারত সরকারের হস্তগত হলেও এর প্রয়োজনীয় দলিল দস্তাবেজ সই হয়েছিল ১৬ই আগস্ট ১৯৬২ সালে।

তাই ভারতের বাকি রাজ্যে ১৫ই আগস্ট স্বাধীনতা দিবস পালন হলেও পন্ডিচেরীতে আজও স্বাধীনতা দিবস পালন করা হয় ১৬ই আগস্ট এবং আজও এখানকার দাপ্তরিক ভাষা ফরাসী রয়ে গেছে। এমনকি পন্ডিচেরীর OFFICIAL GAZETTE এখনও ফরাসী ভাষাতেই প্রকাশিত হয়।


প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। কোন অভিযোগ বা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট করে জানান। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

[ আরও পড়ুন ঃ ট্রেন-এ শৌচালয় অন্তর্ভুক্তির পিছনে অবদান কার জানেন?]
[ আরও পড়ুন ঃ ভারতের সর্বপ্রথম এবং বর্তমানে প্রবীনতম ভোটার কে জানেন? ]

2 comments: