পৃথিবীর একমাত্র ভাসমান পোস্ট অফিসটি কোথায় অবস্থিত জানেন? জানলে অবাক হবেন। - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Sunday, June 24, 2018

পৃথিবীর একমাত্র ভাসমান পোস্ট অফিসটি কোথায় অবস্থিত জানেন? জানলে অবাক হবেন।

বিশ্বের বৃহত্তম ডাক নেটওয়ার্ক-এর কৃতিত্ব যে ভারতের হস্তগত, সেই কথা কমবেশি আমাদের সকলেরই জানা। ১৭৭৪ সালে ডাক পরিষেবার গড়াপত্তনের দিন থেকে আজ পর্যন্ত ভারতে প্রায় ১,৫৫,০১৫ টি পোস্ট অফিস গড়ে উঠেছে। এক একটি পোস্ট অফিস গড়ে প্রায় ৭১৭৫ জন মানুষকে ডাক সেবা প্রদান করে থাকে।

  আগেকার দিনের মত চিঠি লেখালিখির প্রচলন না থাকলেও, অন্যান্য নানা পরিষেবার জন্য আজও ভারতীয় ডাক ব্যবস্থার গুরুত্ব অক্ষুন্ন রয়ে গেছে। বহু প্রত্যন্ত এলাকার মানুষের কাছে আজও ব্যাঙ্কিং পরিষেবার একমাত্র বিশ্বস্ত প্রতিষ্ঠান হল ভারতীয় ডাক বিভাগ। ছোট বড় অনেক রকম পোস্ট অফিস আমরা দেখেছি, কিন্তু বিশ্বের একমাত্র ভাসমান পোস্ট অফিস যে আমাদের ভারতবর্ষে অবস্থিত তা কি আপনারা জানতেন?

[ আরও পড়ুন ঃ কিভাবে মেদিনীপুরকে পিছনে ফেলে রেলশহর হিসাবে গড়ে উঠলো খড়্গপুর। খড়্গপুরকে নিয়ে কিছু জানা অজানা তথ্য। ]

[ আরও পড়ুন ঃ জানেন কি রসগোল্লার কলম্বাস কাকে বলা হয় ? ]

ভারত তথা পৃথিবীর একমাত্র ভাসমান পোস্ট অফিসটি অবস্থিত ভারতের ভূস্বর্গ কাশ্মীরের ডাল লেকে। নৈঃস্বর্গিক সৌন্দর্যের কারনে কাশ্মীর ভ্রমনপ্রিয় মানুষদের কাছে একটি লোভনীয় গন্তব্যস্থল। ২০১১ সালে প্রতিষ্ঠিত ডাল লেকের ওপর ভাসমান পোস্ট অফিসটি  এখানকার স্থানীয় বাসিন্দা এবং আগত পর্যটকদের ডাক সেবা প্রদান করার সাথে সাথে দর্শনীয় স্থান ও হয়ে উঠেছে। বোটের ওপর বানানো দুই কামরার এই পোস্ট অফিসে ফিলাটেলি মিউজিয়ামও আছে, যেখানে বহু পুরানো ও আকর্ষণীয় পোস্টাল স্ট্যাম্প আছে। এই পোস্ট অফিস এর অন্যতম বৈশিষ্ট্য হল যে এখানকার সমস্ত পোস্টকার্ডে ডাল লেক ও শ্রীনগরের অন্যান্য দর্শনীয় স্থানের সুন্দর সুন্দর ছবি দেওয়া থাকে। অন্যান্য সাধারন ডাক সেবা প্রদান করার পাশাপাশি এই পোস্ট অফিস টেলিফোন এবং ইমেইল করার সুবিধাও প্রদান করে থাকে। 




  এটি আসলে একটি হেরিটেজ পোস্ট অফিস যেটি ব্রিটিশ আমল থেকেই ছিল। আগে এটি নেহেরু পার্ক পোস্ট অফিস নামে পরিচিত ছিল। পরে এর সংস্কার করে ২০১১ সালে তৎকালীন জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা নতুন পোস্ট অফিস এর সূচনা করেন এবং তখন থেকে এটি "FLOATING POST OFFICE" নামে পরিচিত। 




এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করুন।

[ আরও পড়ুনঃ বিধান চন্দ্র রায় মাত্র এক টাকায় কিনেছিলেন আজকের সল্টলেক। সল্টলেক সম্পর্কে কিছু অজানা তথ্য। ]

[ আরও পড়ুন ঃ জানা অজানা রবীন্দ্রনাথ। ]

[ আরও পড়ুন ঃ'দাদা সাহেব ফালকে' পুরস্কার পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন সুচিত্রা সেন। কেন জানেন? ]


[আরও পড়ুন ঃ ট্রেন-এ শৌচালয় অন্তর্ভুক্তির পিছনে অবদান কার জানেন? ]

No comments:

Post a Comment