স্টোনম্যান সিরিয়াল কিলার : যে কখনো ধরা পড়েনি ! - দেখবো এবার জগৎটাকে (Dekhbo ebar jogot-ta-ke: A Bengali Blog)

Dekhbo Ebar Jogot-ta-ke is a bengali blog about some unknown interesting facts

WE ARE RECRUITING CONTENT WRITER. CONTACT: 7003927787

Sunday, July 15, 2018

স্টোনম্যান সিরিয়াল কিলার : যে কখনো ধরা পড়েনি !


অনেক রাত করে আপনি হয়তো বাড়ি ফিরছেন ফাঁকা রাস্তা দিয়ে খোশ মেজাজে । কিন্তু এর মেয়াদ হতে পারে খুবই অল্প । আপনার আসে পাশেই হয়তো ওঁত পেতে আছে এক রহস্যজনক আততায়ী ! এবং তার পরবর্তী শিকারটি হয়তো আপনিই । কিছু বুঝে ওঠবার আগেই আপনার উপরে এসে পড়তে পারে একটি বড় পাথর আর আপনি নিমেষে চোখে অন্ধকার দেখবেন।

.
.
কি ? ঢোঁক গিলছেন বুঝি ? ভয় তো লাগারই কথা । কিন্তু জানেন কি এইরকম ঘটনা স্বয়ং কলকাতা'র বুকে ঘটে গেছে ? রাতের পর রাত পুলিশ প্রশাসনের চোখের ঘুম কেড়ে নিয়েছিলো এই রহস্যজনক আততায়ী ।  কিন্তু  কি এই রহস্য এবং কে এই স্টোনম্যান  আর কেনই বা এই রহস্যের সমাধান আজও হতে পারেনি ? মনের প্রশ্ন চিহ্ন গুলি মিটিয়ে ফেলতে পড়ে ফেলুন এই নিবেদনটি।




ঘটনার সূত্রপাত ঘটে গত শতাব্দীর শেষ দশকের দিকে অর্থাৎ ১৯৮৫ সালে ।  পথচারীদের মনে ভয় জাগানোর মত ঘটনা ঘটলো সবার অখেয়ালে । বিন্দুমাত্র খোঁজ নেই কারুর কাছেই অথচ একটার পর একটা রহস্যজনক মৃত্যুর  ঘটনা কানে আসতে লাগলো  মুম্বাই পুলিশের। পর পর ১২ জনের মৃত্যু হয় । প্রত্যেক দিন ভোরবেলা পাওয়া যাচ্ছিল থেতলানো মাথার অসাড় শরীর । বিষয়টি প্রচণ্ড ভাবে নাড়া দেয় মুম্বাই পুলিশের বড় কর্তাদের । মোতায়েন করা হয় পুলিশবাহিনী । সাধারন মানুষ ঘর থেকে বেরনো বন্ধ করে দেয় রাত ১০ টার পর । ঘটনার তদন্ত করে কিছু আশ্চর্য জিনিস পুলিশের নজরে আসে । সেগুলি হল-----


  1. প্রত্যেকটি মৃত্যু ঘটে গভীর রাত্রে যখন সবাই ঘুমের ঘোরে আচ্ছন্ন । 
  2. সবাইকে মারার ক্ষেত্রে যে অস্ত্রটি ব্যবহার করা হয় তা হল আস্ত একটি ৩০ কেজির পাথর ! আর তাতে করেই আঘাত হানা হয় ।
  3. আর যাদের মৃত্যু ঘটে তারা সকলেই ফুটপাথবাসি ।


    তবে এই ঘটনার পেছনে কে বা কাদের হাত ছিল তার কিনারা আর হয়ে ওঠেনি । ধরা পড়েনি সিরিয়াল  কিলারটি । বিষয়টি সময়ের সাথে সাথে মানুষজন ভুলে যায় এবং মুম্বাইয়ের জনজীবন স্বাভাবিক হয়ে আসে ।


    কিন্তু ঘটনার শেষ এখানেই নয় । যেন ফিল্মি ভাষায় "পিকচার আভি বাকি হ্যাঁয়"।

    টার্গেট এবার কিন্তু খোদ আমাদের কোলকাতা । মুম্বাই ঘটনার রেষ কাটতে না কাটতেই ঠিক বছর চারেক পর ১৯৮৯ তে কানে এল মানুষ মরার ঘটনা । এবার তাঁর শিকার রাস্তার মানুষ, অসহায় ভিখারি,পাগল এবং রিক্সা চালক যারা এই শহরের আবর্জনাকে মাথায় বিছানা বানিয়ে ঘুমতো । যেমন লন্ডনের জ্যাক দ্যা রিপার, বোস্টন শহরের কুখ্যাত শ্বাসরোধকারী খুনি তেমনই ৩০০ বছরের ঐতিহ্যশালী কোলকাতাতেও এবার যেন এসে পড়েছিল রহস্যজনক স্টোনম্যানের ছায়া । যার ভয় সবাইকে দিনে দুপুরেও তাড়া করে বেড়াচ্ছিল। রাস্তায় সমান ভাবে পাওয়া যেতে লাগলো মৃতদেহ । তবে এবার এ ১২ টি নয় পাওয়া গেল ১৩ টি মৃতদেহ। স্টোনম্যানের প্রথম শিকার হয় রাস্তার ধারে দেশি মদ বিক্রি করে জীবন চালানো এক মহিলা । দ্বিতীয় শিকার হয় পথভ্রষ্ট এক ভিখারি কিন্তু  সবথেকে আশ্চর্য বিষয় হলো ইনি মারা যান প্রথম মৃত্যুর ঠিক একমাস পর । ঘড়ির কাঁটাতে যেন নিয়ম করে ঠিক করে দেওয়া ছিল একদম একমাস পরেই পরবর্তী শিকার করা হবে । 

    পদ্ধতি এবারেও এক । মাথায় আঘাতের চিহ্ন,দেহের পাশে সেই রক্তাক্ত বড় পাথর ।  

    তদন্তে নামে কোলকাতা পুলিশ । এতে পুলিশ অনুমান করে আততায়ীর উচ্চতা কম করে ৬.২ ইঞ্চি । সন্দেহভাজন কয়েকজন ব্যক্তিকে তুলে এনে জিজ্ঞাসাবাদ করা হয় । কিন্তু এক্ষেত্রেও কোনো কূলকিনারা খুঁজে পায়নি তৎকালীন লালবাজারের বড়কর্তারা । বুঝে উঠতে পারেনি আততায়ী ঘটনাটি একাই ঘটিয়েছে নাকি দল বেঁধে । যদিও শোনা যায় নাকি এক উন্মাদকে ধরে এনে কোলকাতা পুলিশ তাকে স্টোনম্যানের আখ্যা দেয় । 

    সম্প্রতি সৃজিত মুখার্জি পরিচালিত বাংলা ছায়াছবি "২২ শে শ্রাবণ" এইরকমই ঘটনার উপর চিত্রিত ।   
    এছাড়াও "দ্যা স্টোনম্যান মার্ডারস" নামের হিন্দি সিনেমাটি সম্পূর্ণভাবে এই সত্য ঘটনাকে কেন্দ্র করেই । 

    সিরিয়াল কিলার স্টোনম্যান রহস্য শেষমেশ একটা মিসট্রি হয়েই রয়ে গেছে । আর এই অসমাধিত রহস্য কিন্তু তৎকালীন পুলিশ এবং প্রশাসনের ব্যর্থতাকে আঙ্গুল তুলে দেখিয়ে দেয় । 

    --------------------------------------------------------------------------------------------------

    এই প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই নীচে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না । আর অবশ্যই সকলের সাথে শেয়ার করে জানার আনন্দকে দ্বিগুণ করে তুলুন ।


    [ আরও পড়ুনঃ বিধান চন্দ্র রায় মাত্র এক টাকায় কিনেছিলেন আজকের সল্টলেক। সল্টলেক সম্পর্কে কিছু অজানা তথ্য। ]


    [ আরও পড়ুন ঃ জানা অজানা রবীন্দ্রনাথ। ]

    [ আরও পড়ুন ঃ'দাদা সাহেব ফালকে' পুরস্কার পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন সুচিত্রা সেন। কেন জানেন? ]



    [আরও পড়ুন ঃ ট্রেন-এ শৌচালয় অন্তর্ভুক্তির পিছনে অবদান কার জানেন? ]






    No comments:

    Post a Comment